0

বারডেম জেনারেল হাসপাতাল

Posted by aziz on 10:14 PM
দেশের অগনিত ডায়াবেটিস রোগীদের চিকিৎসার জন্য একমাত্র বারডেম জেনারেল হাসপাতাল সম্পূর্ন বেসরকারী ভাবে ১৯৮৯ সালে আনুষ্ঠানিক ভাবে প্রতিষ্ঠা লাভ করে।

এই ডায়াবেটিস হাসপাতালটি বঙ্গবন্ধু শেখ মুজিব চিকিৎসা বিশ্ববিদ্যালয়ের পূর্বে, বিখ্যাত ঢাকা ক্লাবের পশ্চিমে এবং শাহবাগের চৌরাস্তার পূর্ব উত্তর কোনে এবং জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষ ভবনের বরাবর দক্ষিনে অবস্থিত।

এই হাসপাতালটি বহুতল বিশিষ্ট তিনটি ভবনে বিভক্ত। তার মধ্যে মাঝের ভবনটি ৫ তলা, উত্তর পার্শ্বের ভবনটি ১৬তলা এবং দক্ষিণ পার্শ্বের ভবনটি ৮ তলা বিশিষ্ট। উক্ত ভবনগুলোতে প্রবেশের জন্য পশ্চিম মুখী বেশ কয়েকটি ফটক সহ প্রধান ফটক বিদ্যমান। প্রত্যেক ভবনে পর্যাপ্ত লিফট ব্যবস্থাও আছে।

এই হাসপাতালে আন্তঃ ও বহিঃ বিভাগীয় রোগীর চিকিৎসা ব্যবস্থা আছে। প্রাথমিক পর্যায়ের রোগীদের ডায়াবেটিস রোগ নির্ণয়ের জন্য মাঝের ভবনে দক্ষিন পার্শ্বে পর্যাপ্ত কাউন্টার থেকে নির্দিষ্ট মানের টিকিট ক্রয় করে মল-মূত্র পরীক্ষার জন্য টেষ্ট টিউব ও কোটা সংগ্রহ করে পাশাপাশি অবস্থিত একাধিক টয়লেটের যে কোন একটিতে প্রবেশ করে নমুনা সংগ্রহ করে নির্দিষ্ট স্থানে জমা দেয়ার পর নির্ধারিত সময়ে তা জেনে নিয়ে উপযুক্ত চিকিৎসার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ কর্তৃক হিষ্ট্রি বই ও আইডি কার্ডের মাধ্যমে পরবর্তী পদক্ষেপগুলো নিতে হয়।

রোগের গুরুত্ব অনুযায়ী হাসপাতালের সংশ্লিষ্ট ডাক্তারের পরামর্শ অনুযায়ী ভর্তির ব্যবস্থা আছে। তা ছাড়া ডায়াবেটিস, হার্ট এবং চক্ষু রোগ সংক্রান্ত রোগীদের জন্য অতি নির্ভরযোগ্য হাসপাতাল হিসেবে এর সর্বাধিক পরিচিতি আছে।

হাসপাতালে যে কোন প্রকার অনুসন্ধানের জন্য অনুসন্ধান কেন্দ্র আছে। ফোনের মাধ্যমেও প্রয়োজনীয় তথ্য জানার জন্য ডায়াল করতে হবে ৮৬১৬৬৪১ নম্বর। উক্ত হসপাতালের বহির্বিভাগ ভবনের ২য় তলায় সিড়ির পাশে ব্লাড ব্যাংক অবস্থিত। রক্ত পেতে হলে জরুরী বিভাগে যেতে হবে। সেখানের নির্দেশ অনুযায়ী ব্লাড ব্যাংকে যেতে হয় এবং নির্দিষ্ট গ্রুপের রক্ত থাকা সাপেক্ষে ভিন্ন ভিন্ন দামে ব্যাগ ক্রয় করতে হয়। তবে, ডোনার নিয়ে তাৎক্ষনিক রক্ত পাওয়া যায়।

এই হাসপাতালে ১১টি রোগের বিশেষজ্ঞ ডাক্তারের চেম্বার আছে। চেম্বারগুলো দক্ষিন পার্শ্বের ভবনের ২য় তলায় অবস্থিত।

এই হাসপাতালের অভ্যন্তরে একাধিক ঔষধের দোকান আছে। দোকানগুলো ২৪ ঘন্টা খোলা থাকে।

এই হাসপাতালে প্রশিক্ষন প্রাপ্ত ৩০০ জন নার্স এবং ৪৫ জন ডাক্তার আছে।

এ হাসপাতালে ১০৩টি কেবিন এবং ওয়ার্ড ভিত্তিক ৭৪৭টি সিট আছে। ওয়ার্ডের সিট ভাড়া প্রতিদিন ৮৫০ টাকা এবং কেবিনের ভাড়া ১০০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে।



জটিল রোগের অপারেশন সুবিধা

১) ওপেন হার্ট সার্জারী

২) বাইপাস সার্জারী

৩) কিডনী ট্রান্সপ্লান্টটেশন

৪। বাল্ব রিপলেসমেন্ট

৫। ইউরটরী লিটোটমি

৬। গ্যাস্ট্রো স্ট্রুমি

৭। হেপাটোলপি

৮। জেনারেল সার্জারী

৯। ইউরোটোলজি

 ১০। ল্যাপারোকোলি

কয়েকটি সাধারন অপারেশন নাম ও খরচ
রোগের নাম
খরচ (টাকা

সিজার
৭,০০০

অ্যাপেন্ডিসাইটিস
২,০০০ -৩,০০০

কিডনীতে পাথর
২৫,০০০- ৩০,০০০

পিত্তথলীতে পাথর
১৫,০০০-২০,০০০

আলসার
 ৫,০০০-৮,০০০

এ্যাম্বুলেন্স সুবিধা

এখানে এ্যাম্বুলেন্স আছে মোট ৯ টি। এ সেবা পেতে হলে প্রথমে জরুরী বিভাগে গিয়ে জানাতে হবে। এরপর রোগীর তদারককারী ডাক্তারের অনুমতিক্রমে শর্তসাপেক্ষে এ্যাম্বুলেন্স এর ব্যবস্থা করা হয়। যোগাযোগ- ৮৬১৬৬৪১।

0 Comments

Post a Comment

Copyright © 2009 Delighting Your Life All rights reserved. Theme by Laptop Geek. | Bloggerized by FalconHive.